কুমিল্লা জেলা পুলিশের সেবা সমূহ

 

 

 

পুলিশ ক্লিয়ারেন্স সনদপত্র

খুব সহজেই পুলিশ সুপারের কার্যালয়, কুমিল্লা থেকে পুলিশ ক্লিয়ারেন্স সংগ্রহ করা যাবে।পুলিশ ক্লিয়ারেন্স সংগ্রহের জন্য ওয়ান স্টপ সার্ভিস পেতে নিম্ন ঠিকানায় যেতে হবে।

জেলা বিশেষ শাখা,

পুলিশ সুপারের কার্যালয়,

কুমিল্লা।

অর্থ নিরাপত্তা

কুমিল্লা জেলাবাসীর টাকা বহনে নিরাপত্তার জন্য পুলিশ স্কট সরবরাহ করা হয়ে থাকে। অত্র জেলার নাগরিকদের টাকা বহনে পুলিশ স্কটের সুবিদা পেতে স্থানীয় থানা/পুলিশ কন্ট্রোল রুমের সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হল।

 

ব্যাক্তিগত নিরাপত্তা

যৌক্তিক কারণ সাপেক্ষে কুমিল্লা জেলা পুলিশ যেকোন ব্যক্তিকে নিরাপত্তা দিয়ে থাকে।

অগ্নি নির্বাপন সেবা

কুমিল্লা জেলার কোথাও কোন অগ্নিকান্ড সংঘঠিত হলে কুমিল্লা জেলাবাসী পুলিশ কন্ট্রোল রুমে ফোন করে নিকটতম থানা থেকে সহায়তা পেতে পারেন। তথ্যপ্রাপ্ত পুলিশ আক্রান্ত এলাকায় দমকলকর্মী পাঠানোর জন্য যত তাড়াতাড়ি সম্ভব নিকটতম ফায়ার সার্ভিস অথবা সিভিল ডিফেন্স ডিপার্টমেন্টকে জানাবেন। আক্রান এলাকাবাসীর জন্য কুমিল্লা জেলা পুলিশ পুলিশী নিরাপত্তা প্রদান করবেন।

আইনী সহায়তা

ফৌজদারী মামলার ক্ষেত্র্রে সহায়তা প্রদান করা কুমিল্লা জেলা পুলিশের প্রধান কর্তব্য। এছাড়াও কুমিল্লা জেলা পুলিশ আইনী সহায়তা দিয়ে থাকে।

 কমিউনিটি পুলিশিং

কমিউনিটি পুলিশিং কৌশল হলো এমন একটি ধারণা যার মাধ্যমে পুলিশ কোন একটি এলাকার বাসিন্ধাদের সাথে পাস্পরিক তথ্য বিনিময়এবং সহযোগিতার দ্বারা অপরাধ নিয়ন্ত্রণ করতে পারে। এক্ষেত্রে এলাকাবাসী পুলিশকে অপরাধী সনাক্ত করতে এবং ধৃত করতে সাহায্য করে এবং স্থানীয় সমস্যাগুলো পুলিশের দৃষ্টিগোচর করে।

 

 

 

 

 

 

Read 2022 times